পরিষেবা পোর্টাল সম্পর্কে

বিশ্বের একাধিক দেশ একক শারীরিক বা ভার্চুয়াল অবস্থানের মাধ্যমে প্রচুর নিয়ন্ত্রক, সম্মতি এবং মান-সংযোজন পরিষেবাগুলি কার্যকর করার জন্য কেন্দ্রীয়ভাবে একই কেন্দ্র স্থাপন করেছে। বাংলাদেশে বিনিয়োগ সুবিধামত সেবার মানোন্নয়নে বাংলাদেশ সরকার “ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্ট 2018” শীর্ষক একটি আইন করেছে। এই আইনের আওতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষকে (বিআইডিএ) বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) বাস্তবায়নের ক্ষমতা দেওয়া হয়েছে। বিআইডিএর আওতাধীন ওএসএস শেষ পর্যন্ত একক উইন্ডো এবং বিনিয়োগ সম্পর্কিত পরিষেবার জন্য বাংলাদেশ সরকার (জিওবি) এবং বিনিয়োগকারীদের মধ্যে যোগাযোগের একমাত্র পয়েন্ট হিসাবে কাজ করবে। বিআইডিএ-এর ওএসএস, দ্রুত পরিষেবা পোর্টাল হিসাবে নামকরণে নিম্নলিখিত উপাদানগুলি নিয়ে গঠিত:

  •  দুটি উপ-উপাদান নিয়ে গঠিত একটি ওয়েবসাইট। প্রথম অংশটি নিবন্ধিত ব্যবহারকারীদের বিনিয়োগকারীদের সেবা সরবরাহের জন্য একটি অনলাইন পরিষেবা প্ল্যাটফর্ম। প্ল্যাটফর্মটি বিনিয়োগকারীদের একটি ওয়ার্কফ্লো ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে উত্পাদিত পরিষেবাগুলি দেখতে, অনুরোধ করতে এবং গ্রহণ করতে সক্ষম করে। দ্বিতীয় অংশে, বিনিয়োগের সমস্ত সংবাদ, পরিসংখ্যান, রিপোর্ট, প্রাথমিক ও গৌণ আইন, গাইডলাইন এবং নির্দেশাবলী এবং অন্য কোনও বিনিয়োগ-সম্পর্কিত তথ্য উপস্থাপনের জন্য একটি তথ্য পোর্টাল প্রস্তুত করা হয়েছে।
  • একটি অভ্যন্তরীণ ওয়ার্কফ্লো পরিচালনা ব্যবস্থা যা বিআইডিএকে পিছনের অফিসে অ্যাপ্লিকেশনগুলি প্রসেস করতে সক্ষম করে। কাজের অনুরোধগুলি প্রক্রিয়া করতে এবং অবশেষে অনুমোদনের চিঠিগুলি সরবরাহ করতে ওয়ার্কফ্লো পরিচালনা ব্যবস্থা বিভিন্ন সরকারী সিস্টেমের সাথে সংযুক্ত।
  • একটি অভ্যন্তরীণ ডকুমেন্ট পরিচালনা এবং সংরক্ষণাগার ব্যবস্থা যা বিআইডিএকে তার পোর্টালের মাধ্যমে প্রেরিত সমস্ত বৈদ্যুতিন নথি পরিচালনা করতে সক্ষম করে।
  • ডেটা রিডানডেন্সি সহ একটি কেন্দ্রিয়ায়িত ব্যাকএন্ড ডেটা স্টোরেজ সিস্টেম, যা বিআইডিএকে সমস্ত লেনদেন, ব্যবহারকারী এবং সিস্টেম ডেটা সংরক্ষণ এবং পরিচালনা করতে সক্ষম করে।
  • একটি অভ্যন্তরীণ প্রতিবেদন ইঞ্জিন এবং ডেটা আবিষ্কার এবং ভিজ্যুয়ালাইজেশন সরঞ্জাম।