কেন বিসিক

উৎপাদন বৃদ্ধি (ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে স্থাপিত উৎপাদন ক্ষমতার সদ্ধব্যবহার ও নতুন উৎপাদন ক্ষমতা সৃষ্টি) কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন,

ভারসাম্যপূর্ণ আঞ্চলিক উন্নয়ন,

অর্থ ও মানব সম্পদের সর্ব্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণ,

দেশের আর্থ-সামাজিক উন্নয়ন শিল্পোদ্যোক্তা উন্নয়ন,

উন্নত রাস্তাঘাট; পানি , বিদ্যুৎ ,গ্যাস ইত্যাদি সুবিধা সম্বলিত শিল্প নগরী শিল্প পার্ক স্থাপনের মাধ্যমে উন্নত প্লট বরাদ্দদান,

নিজস্ব কর্মসূচীর মাধ্যমে ও আর্থিক প্রতিষ্ঠানের সহযোগিতায় উদ্যোক্তাদেরকে ঋণ সহায়তা প্রদান,

প্রকল্প প্রোফাইল প্রণয়ন ও প্রকল্প মূল্যায়ন,

শিল্প ইউনিট স্থাপন,

পণ্যের উৎপাদন-মানোন্নয়ন ইত্যাদি বিষয়ে কারিগরি ও অন্যান্য সহায়তা প্রদান,

উন্নত মানের নকশা উদ্ভাবন ও বিতরণ, লাগসই প্রযুক্তি আহরণ ও স্থানান্তর / উদ্ভাবন,

ক্ষুদ্র ও কুটির শিল্পে বিনিয়োগ,

উৎপাদন ও বাজারজাতকরণের প্রযুক্তিগত ও অন্যান্য তথ্য সংগ্রহ, সংকলন ও বিতরন করা,

শিল্প সম্প্রসারণ সংক্রান্ত প্রয়োজনীয় গবেষনা,

সমীক্ষা জরীপ ইত্যাদি পরিচালনা,

শিল্প স্থাপনে প্রয়োজনীয় বিনিয়োগ-পূর্ব ও বিনিয়োগ-উত্তর পরামর্শ প্রদান।

...

বিসিক সম্পর্কিত জিজ্ঞাসা

বিসিক ওএসএস রিজিস্ট্রেশন করার পদ্ধতি ?

ধাপ-১: ওএসএস সিস্টেমে লগইনকরার জন্য https://ossbscic.gov.bd লিংকে প্রবেশ করতে হবে। লিংকে প্রবেশ করার পর ইউজার থাকলে লগইন ক্লিক করে লগইন করতে হবে এবং যদি ইউজার না থাকে তাহলে নিবন্ধন ক্লিক করে Sign Up করতে হবে।

ধাপ-২: নিবন্ধন বাটনে ক্লিক করলে সাইন আপ পেইজটি দেখাবে। প্রথমে ইংরেজীতে নাম এবং ইমেইল লিখতে হবে। Gender থেকে Gender সিলেক্ট করবে এবং ফোন নাম্বার লিখতে হবে। Get password via থেকে Email অথবা SMS সিলেক্ট করতে হবে। I’m not a robot এর চেক বক্সে ক্লিক করে Sign Up বাটনে ক্লিক করতে হবে। Sign Up বাটনে ক্লিক করার পর যে মেইল ব্যবহার করে ইউজার তৈরি করা হয়েছে সেখানে একটি ভেরিফিকেশন লিংক যাবে।

ধাপ-৩: যে মেইল আইডি দিয়েছেন সেই মেইলটি ওপেন করলে verify লিংক সহ একটি ইমেইল পাওয়া যাবে এবং Verify your email account এ ক্লিক করে ভেরিফাই করতে হবে।

ধাপ-৪: ভেরিফাই করার পর ২য় একটি ইমেইল যাবে এবং ইমেইলটি অপেন করলে পাসওয়ার্ড পাওয়া যাবে। ইমেইল আইডিটি ইউজার আইডি হিসেবে ব্যাবহার করে আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

ধাপ-৫: যদি কারো ইমেইল না থাকে তাহলে I have no email address এর চেক বক্সে ক্লিক করতে হবে, সেক্ষেত্রে পাসওয়ার্ডটি শুধুমাত্র SMS এপাওয়া যাবে। প্রয়োজনীয় তথ্য দিয়ে Sign Up বাটনে ক্লিক করতে হবে।

ধাপ-৬: Sign Up বাটনে ক্লিক করার পর মোবাইল নম্বর ইনপুট দেয়ার একটি অপশন আসবে এবং Sign Up পেইজে যেই ফোন নাম্বার দিয়েছেন সেই নাম্বারটি ইনপুট দিয়ে Submit বাটনে ক্লিক করতে হবে। Submit দেয়ার পর SMS এর মাধ্যমে আপনার ফোন নাম্বারে login email address এবং account key পাওয়া যাবে।

ধাপ-৭: Submit বাটনে ক্লিক করার পর account key দেয়ার একটি অপশন আসবে এবং account key দিয়ে Submit বাটনে ক্লিক করতে হবে।

ধাপ-৮: Submit বাটনে ক্লিক করার পর পাসওয়ার্ড লিখার অপশন পাওয়া যাবে এবং পাসওয়ার্ড তৈরী করে নিতে হবে ,পাসওয়ার্ডটি অবশ্যই 6 characters হতে হবে এবং 6 characters এর মধ্যে 1 alphabet, 1 number, 1 special character থাকতে হবে।

ধাপ-৯: OSSPID একাউন্ট তৈরী করার পর https://ossbscic.gov.bd লিংকে প্রবেশ করে User ID (Email) এবং Password দিয়ে লগইন করবে।

উদ্যোক্তা প্রশিক্ষণ-আসন্ন কোর্স সমূহ থেকে যে কোর্সটি তে আবেদন করবে সেই কার্ডটিতে ক্লিক করতে হবে। কোর্স ডিটেলস পেজ ওপেন হবে, সেখান থেকে আবেদন বাটনে ক্লিক করলে ব্যবহারকারীদের জন্য লগ ইন বা নতুন একাউন্ট ওপেনের অপশন থাকবে। পুর্বের একাউন্ট থাকলে ইমেইল অথবা মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবে। একাউন্ট না থাকলে নতুন একাউন্ট বাটনে ক্লিক করবে। সেখানে প্রয়োজনী তথ্য প্রদান করে সাইন আপ করবে।

হোম পেজ থেকে লগইন বাটনে ক্লিক করে ফরগেট পাসওয়ার্ড এ ক্লিক করতে হবে। ইমেইল অথবা এসএম এস যেকোন একটি অপশন সিলেক্ট করতে হবে এবং ইমেইল অথবা মোবাইল নাম্বারটি প্রদান করতে হবে। এবং সেন্ড বাটনে ক্লিক করতে হবে। আপনার ইমেইল একটি লিংক যাবে লিংক টিতে ক্লিক করলে নতুন পাসওয়ার্ড সেট করার অপশন আসবে।